আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের ৫টি নিয়ম এবং দোয়া জেনে নিন

আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম

আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম গুলো আমাদের সকলেই জানা অবশ্যই জানা দরকার। কারণ মহান আল্লাহ ছাড়া আমাদের আর কেই নাই আমাদের সাহায্য করার মতো। তিনিই একমাত্ত্র মালিক যিনি আমাদের রিজিক দেন এবং নানা ধরনের বিপদ আপদ থেকে রক্ষা করেব। আজকের এই কন্টেন্ট এ আমরা মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম,দোয়া এবং কেনো শুকরিয়া আদায় করবো এগুলো সম্পর্কে বিস্তারিত জানবো। তাই দইয়া করে পড়ার অনুরোধ রইলো। 

আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম

মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করা আমাদের প্রত্যেকের জন্য ফরজ। কারণ যিনি আমাদের জীবন দিয়েছেন এবং দিচ্ছেন তার কৃতজ্ঞতা আদায় করা আমাদের একান্ত করণীয়। অনেকভাবে শুক্রিয়া আদায় করা যায়।  তবে আমরা অনেকেই জানিনা কিভাবে আমরা শুকরিয়া আদায় করবো। নিচে আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের ৫টি নিয়মগুলো দেওয়া হলোঃ 

  1. নামাজের মাধ্যমে শুকরিয়াঃ আমরা প্রতিদিন নামাজ আদায় এর মাধ্যমে তার শুকরিয়া আদায় করতে পারবো। আমাদের উপর ফরজ করা ৫ ওয়াক্ত নামাজ নিয়মিত আদায় করবো এবং আরো বিভিন্ন ধরণের নফল নামাজ আদায় করার চেস্টা করবো।
  2. কোরআন পাঠঃ মহাগ্রন্ত আল-কোরআন পাঠ করা আমাদের জন্য অনেক ভালো। যারা কোরআন পাঠ করে তাদের কে মহান আল্লাহ ভালোবাসেন। তার শুকরিয়া আদায় করার অন্যতম উপায় হলো কোরআন পাঠ করা।
  3. তাসবিহ পাঠ করাঃ শুকরিয়া আদায়ের অনেক তাসবিহ রয়েছে যেগুলো অনেক ফজিলতপূর্ণ এবং উপকারী। এইগুলা পড়ার মাধ্যমে মহান আল্লাহ এর শুকরিয়া আদায় করা যায়। কিছু গুরুত্তপূর্ণ তাসবিহ হলো সুবহানআল্লাহ,আলহামদুলিল্লাহ,আল্লাহ আকবর,লা ইলাহা ইল্লাল্লাহ ইত্যাদি।
  4. আল্লাহর রাসূলের সুন্নাত অনুসরণ করা: আল্লাহর রাসূল মুহাম্মদ (সা.) এর সুন্নাত অনুসরণ করে আপনি তাঁর কাছে শুকরিয়া আদায় করতে পারেন। রাসূলুল্লাহ (সা.) এর সুন্নাতে থাকা শুকরিয়ার আদর্শ ও উদাহরণগুলি অনুসরণ করুন।
  5. ইসলামী আদর্শে জীবনধারণঃ কোরআন এবং হাদিস মোতাবেক জীবন চলার মাধ্যমে আপনি শুকরিয়া আদায় করতে পারেন। হালাল হারাম বিবেচনা এবং বিভিন্ন ধরনের গুনাহ থেকে বেচে থাকলেও তার শুকরিয়া আদায় হয়। 
আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম

আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের দোয়া

শুকরিয়া আদায়ের দোয়াটি হলোঃ 

“اللَّهُمَّ لَكَ الْحَمْدُ كُلُّهُ، أَنْتَ الصَّمَدُ لَا شَرِيكَ لَكَ، لَا إِلَهَ إِلَّا أَنْتَ، وَلَا إِلَهَ غَيْرُكَ، لَا إِلَهَ إِلَّا أَنْتَ، وَلَا إِلَهَ مَعَكَ، لَكَ الْحَمْدُ وَلَكَ الشُّكْرُ”

উচ্চারণঃ আল্লাহুম্মা লাকা আল-হামদু কুল্লুহু, আনতা আস-সামাদু লা শারিকা লাকা, লা ইলাহা ইল্লা আনতা, ওয়া লা ইলাহা গায়রুকা, লা ইলাহা ইল্লা আনতা, ওয়া লা ইলাহা মাআকা, লাকা আল-হামদু ওয়া লাকা আশ-শুকর।

অর্থঃ“হে আল্লাহ, সমস্ত প্রশংসা তোমারই জন্য, তুমি চিরস্থায়ী, তোমার কোন শরীক নেই, তুমি ছাড়া কোন মাবুদ নেই, তুমি ছাড়া কোন মাবুদ নেই, তুমি ছাড়া কোন উপাস্য নেই, তাঁর কোন মাবুদ নেই। আপনার সাথে, আপনার প্রশংসা এবং আপনার জন্য শুকরিয়া।”

আপনি এই দোয়াটি পড়ে মহান আল্লাহর শুকরিয়া আদায় করতে পারবেন। এই দোয়া আপনি নামাজের পড় অথবা যেকোনো সময় পড়তে পারবেন। 

আরোও পড়ুনঃ রিজিক বৃদ্ধির দোয়া

কেনো আমরা শুকরিয়া আদায় করবো?

আমরা শুকরিয়া আদায় করবো কারণ শুকরিয়া আল্লাহর নির্দেশনা অনুযায়ী একটি ধর্মীয় কর্তব্য এবং সালাতুস সালামের প্রকাশ হলে আমরা তাঁর দয়ালুতা এবং আনুগত্যকে স্বীকার করতে চাই। আর মহান আল্লাহর নিয়ামত পেয়ে শুকরিয়া আদায় করলে তিনি আমাদের নিয়ামত আরো বাড়িয়ে দেন। নিচে কিছু কারণ দেওয়া হলোঃ 

  • মহান আল্লাহর অনুগ্রহের জন্যঃ মহান আল্লাহ এর কাছে প্রিয় হওয়ার অন্যতম মাধ্যম হলো তার শুকরিয়া আদায় করা। তিনি নিজে এইগুলো ভালবাসেন। 
  • সাহায্যের জন্যঃ আমরা যদি শুকরিয়া আদায় করি তাহলে তিনি আমাদের কে তার নিয়ামত আরো বাড়িয়ে দেন। আমাদের কাজের মধ্যে বরকত দেন। 
  • মহান আল্লাহর সন্তোষ্টির জন্যঃ আমরা তার শুকরিয়া আদায় করলে এবং তার কথা মেনে চললে তিনি আমাদের প্রতি সন্তোষ্ট হন যা আমাদের জন্য অনেক কল্যাণকর। 

উপসংহার

আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের নিয়ম গুলো যদি আপনি ভালোভাবে শিখতে পারেন তাহলে আপনি প্রতিদিন তার শুকরিয়া আদায় করবেন। এতে আপনার মঙ্গল এবং কল্যাণকর। মহান আল্লাহ চাইলে আমাদের বর্তমান অবস্তার পরিবর্তন করতে পারেন। তিনি আমাদের পালনকর্তা এবং রিজিকদাতা।মৃত্যুর পর তার কাছে প্রত্যাবর্তন করতে হবে। তাই বেশি বেশি করে তার শুকরিয়া আদায় করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *